অনলাইনে এ্যাক্রিডিটেশন আবেদন

এ্যাক্রিডিটেশন কার্ডহলুদ রঙের এ্যাক্রিডিটেশন ফরম সংগ্রহের জন্য সাংবাদিকদের আর তথ্য অধিদফতরে (পিআইডি) যেতে হবে না। অনলাইনে ফরম ডাউনলোড করেই এ্যাক্রিডিটেশনের আবেদন করা যাবে।

এক্ষেত্রে শুধু অনলাইনে এ্যাক্রিডিটেশন ফরম সংগ্রহের কার্যক্রম চালু করা হয়েছে। তবে অনলাইনে ফরম জমা দেওয়ার সুবিধাও খুব শিগগিরই চালু হবে বলে জানানো হয়েছে। ফরম জমা দেওয়ার পর এ্যাক্রিডিটেশন কার্ড ডেলিভারির বিষয়টি জানিয়ে দেওয়া হবে মোবাইল মেসেজের (এসএমএস) মাধ্যমে।

সরকারি এক তথ্য বিবরণীতে এই তথ্য জানানো হয়।

বিবরণীতে বলা হয়, ফরম সংগ্রহ করার জন্য তথ্য অধিদফতরের নতুন ওয়েব এড্রেস www.pressinform.portal.gov.bd-এ গিয়ে ‘এ্যাক্রিডিটেশন আবেদন’ মেনুতে প্রবেশ করতে হবে। বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই এ্যাক্রিডিটেশন ফরম পাওয়া যাবে। বাংলাদেশী সাংবাদিকদের বাংলা ভার্সনে দেওয়া ফরমটি পূরণ করতে হবে। কেবল ঢাকায় কর্মরত বিদেশী সাংবাদিকদের ইংরেজি ভার্সনটি পূরণ করতে হবে।

বিবরণীতে আরও উল্লেখ করা হয়, অনলাইনে ফরম সংগ্রহ করে প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করে তিন কপি স্ট্যাম্প সাইজের ছবিসহ তথ্য অধিদফতরের প্রটোকল শাখায় জমা দিতে হবে। ফরমটি যাচাই-বাছাই করে এ্যাক্রিডিটেশন কার্ড প্রদান করা যাবে কিনা অথবা কতদিনের মধ্যে এ্যাক্রিডিটেশন কার্ড দেওয়া যাবে তার আপডেট সংশ্লিষ্ট আবেদনকারীকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

মতামত...