সংবাদ ও তথ্য বিনিময় করবে বাংলাদেশ ও নেপাল

bn-npবাংলাদেশ ও নেপালের সরকারি সংবাদ সংস্থাগুলো নিজেদের মধ্যে তথ্য ও সংবাদ আদান-প্রদান করবে। পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে দুই দেশ এই কার্যক্রম চালাবে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং নেপালের তথ্য ও যোগাযোগমন্ত্রী শিরধন রাই শুক্রবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে এ বিষয়ে একটি চুক্তি সই করেছেন। নেপালের সংবাদ মাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, বাংলাদেশের সরকারি গণমাধ্যম বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস), বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন এবং নেপালের সরকারি গণমাধ্যম রাষ্ট্রীয় সমাচার সমিতি (আরএসএস), রেডিও নেপাল এবং নেপাল টেলিভিশনের মধ্যে ভবিষ্যৎ দিনগুলোতে বিভিন্ন সংবাদ ও তথ্য বিনিময় করা হবে।
চুক্তি অনুযায়ী, প্রথম পর্যায়ে বাসস ও আরএসএসের মধ্যে সংবাদ ও তথ্য বিনিময় করা হবে। দ্বিতীয় পর্যায়ে এই আদান-প্রদানের মধ্যে আসবে দুই দেশের রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিও’র তথ্য।

দ্রুত এই চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাসানুল হক ইনু ও শিরধন রাই।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে শেরধন রাই বলেন, বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের সঙ্গে মিলে কাজ করতে চায় নেপাল সরকার। এর ফলে ভবিষ্যতে নেপালের ইনস্টিটিউট অব ম্যাস কমিউনিকেশন শক্তিশালী হবে এবং এর পেশাদারিত্ব বাড়বে।

বাংলাদেশের তথ্যমন্ত্রী বলেন, প্রতিবছর ২৭ হাজারের বেশি বাংলাদেশি পর্যটক নেপাল ভ্রমণে যান। সেইসঙ্গে প্রতিবছর দুই হাজারের বেশি নেপালি শিক্ষার্থী বাংলাদেশে চিকিৎসাশাস্ত্রে লেখাপড়া করতে আসেন। সামনের দিনগুলোতে দুই দেশের মধ্যে সম্পর্ককে আরও সুদৃঢ় করতে আগ্রহী বাংলাদেশ সরকার।

মতামত...

Close
Please support the site
By clicking any of these buttons you help our site to get better